[Mega Post] এবার প্রোগ্রামিং শিখুন মোবাইল দিয়ে,সাথে কম্পিউটার টিপস!

No comments
learn how to code C

আস্সালামু আলাইকুম! 

Learn4BD সি প্রোগ্রামিং টিপসে আপনাকে স্বাগতম। আমাদের সবারই কমবেশি অ্যাপস তৈরি করার ইচ্ছে থাকে।কিন্তু কোথায় থেকে শুরু করবেন কিংবা কিভাবে শুরু করবেন সেটা বুঝে উঠতে না পেরে আমাদের সেই ইচ্ছা পূরণ হয় না।তাহলে এই পোস্ট তাদের জন্য।কেননা আপনাকে আমি শিখিয়ে দেবো কিভাবে অ্যাপস ডেভোলোপ শুরু করবেন

আবার যারা এইচএসসি এবং কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি তে পড়েন তাদের জন্যেও পোস্ট টা গুরুত্বপূর্ণ। আমরা বিভিন্ন ভাষা দিয়ে অ্যাপস ডেভোললোপ করতে পারি তার মাঝে প্রোগ্রামিং একটি। প্রোগ্রাম ভাষা জানতে হলে অবশ্যই কোনো না কোনো বইয়ের সাহায্য নিতে হবে বা শিক্ষকের।কারন এই ভাষাটা আমাদের কাছে সম্পূর্ন নতুন।প্রোগ্রামিং শেখার জন্য অনেক বই রয়েছে কিন্তু আমি আপনাদের সাজেষ্ট করবো ” তামিম শাহরিয়ার সুবিন এর কম্পিউটার প্রোগ্রামিং ১ম ও ২য় খন্ড বইগুলি।

কারন বই গুলোতে গোছালো ভাবে এবং স্টেপ বাই স্টেপ লেখা আছে।আমি এর আগে প্রথম খন্ড বইটির প্রথম অধ্যায় পোস্ট করেছিলাম।কিন্তু দূর্ভাগ্যবশত পোস্টটি ডিলেট করে আমাকে বলা হয়েছে অধ্যায়ভিত্তিক পোস্ট না করে সম্পূর্ণ বই এক সাথে শেয়ার করার জন্য।তাই শেয়ার করলাম।কিন্তু এটা মনে রাখবেন বইটি অ্যাপস থেকে পড়ার চেয়ে হার্ডকপি কিনে পড়া ভালো হবে। বই লিংক:কম্পিউটার প্রোগ্রামিং ১ম খন্ড-তামিম শাহরিয়ার সুবিন এখন বলবেন আশা দেখালেন প্রোগ্রামিং শেখানো শুরু করবেন।

বই পড়লে কি শিখা হয়?? প্রাকটিস তো করা লাগে। না এই প্রশ্ন করার আগে আমি উত্তর দিয়ে দিচ্ছি। আপনারা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যাবহার করেন তারা প্রাকটিস এর জন্য একটি অ্যাপস ব্যবহার করতে পারেন।

এই অ্যাপস এর নাম Code Block.exe এই অ্যাপস দিয়ে প্রোগ্রাম লেখা যাবে,সেভ করা যাবে,কম্পাইল করা যাবে, প্রোগ্রাম রান করা যাবে, প্রোগ্রাম ভূল হলে কোন যায়গায় ভূল হলো তা ঠিক করা যাবে। 

 Download link: Code Block.exe 

 এতোটুকু আসার পর অনেকেই বলবেন পোষ্টের সাথে লেখার মিল পেলাম না।তাহলে ভূল ভাবছেন।আমি বাংলাদেশের ফালতু পত্রিকা গুলোর মতো বাজে শিরোনামে পোস্ট করিনি।তবে চমকটা শেষে রাখলাম। আমরা বিশ্বাস করি যে কম্পিউটার বা ল্যাপটপ না থাকলে প্রোগ্রাম শেখা যায় না।আর এই বিশ্বাসের ফলে মধ্যবিত্তদের আর প্রোগ্রামিং শেখা হয়না।এইচএসসি পরীক্ষার্থীদের ও প্রোগ্রামিং অধ্যায় ছাড়া পরীক্ষার প্রস্তুতি নিতে হয়।কিন্তু এই পোস্টটি পড়ে এই ভূল বিশ্বাসটা দূর হবে আপনার থেকে।কারন মোবাইলে‌ একটি অ্যাপ দিয়ে আপনি কম্পিটারের মতো প্রোগ্রাম লিখতে পারবেন,সেভ,রানিং, কম্পাইলিং করতে পারবেন।

অ্যাপসের নাম Cpp Droid.apk 

ডাউনলোড লিংক:Droid Cpp.apk 

 সবশেষে আপনাদের বলবো,বইটি কিনেন বা ডাউনলোড করে নেন। এবং Cpp Droid.apk বা Code Block.exe ডাউনলোড করে নেন।

 আর ধৈর্য্যর সাথে শুরু করুন প্রোগ্রামিং দেখবেন আপনিও একদিন ভালো প্রোগ্রামার হয়ে উঠবেন।আর হ্যাঁ আমি মনে হয় পোস্ট টি গুছিয়ে লিখতে পারিনি,তাই কোথাও না বুঝলে কমন্টে জানাবেন।আমি পরের পোস্ট করবো কম্পিউটার প্রোগ্রামিং ২য় খন্ড বইটি নিয়ে। সাথে Cpp Droid এর ব্যবহার এবং অনলাইন প্রোগ্রামিং কম্পিটিশন নিয়ে।

 সেই পর্যন্ত ভালো থাকবেন।আর পোস্ট টি ভালো লাগে অবশ্যই কমেন্ট করবেন।

 বি.দ্রঃ স্ক্রিনশুট দেওয়ার প্রয়োজন বোধ করিনি বলে দেয়নি।পোস্টটি কোথাও পাবেন না।যদি পান তাহলে তা জানাবেন।আমি ডিলিট করে দেবো।। আর মন চাইলে আমার সাইটটা ঘুরে আসবেন।

No comments

Post a Comment